২ সপ্তাহের জন্য স্থগিত অমর একুশে গ্রন্থমেলা

6

দেশে করোনাভাইরাসের হার বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে অমর একুশে গ্রন্থমেলা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ আজ রোববার (১৬ জানুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে আপাতত দুই সপ্তাহের জন্য বইমেলা স্থগিত করা হয়েছে। বইমেলার পূর্ণ প্রস্তুতি রয়েছে বাংলা একাডেমির। সংক্রমণ পরিস্থিতি স্বাভাবিক থাকলে ১ তারিখ থেকেই বইমেলা শুরু করা যেত।’

তবে কত তারিখ থেকে বইমেলা শুরু হতে পারে, সে বিষয়ে সিদ্ধান্ত এখনো হয়নি বলে জানান প্রতিমন্ত্রী।

প্রতিবছর ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হয়। তবে গত বছর করোনা পরিস্থিতিতে দেড় মাস পিছিয়ে ১৮ মার্চ শুরু হয় বাঙালির প্রাণের মেলা। ওইদিন বিকেল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৪ এপ্রিল পর্যন্ত চলার কথা থাকলেও করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় নির্ধারিত সময়ের দুদিন আগেই শেষ হয়ে যায় বইমেলা।

সম্প্রতি দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ১১ দফা বিধিনিষেধ আরোপ করে সরকার। সেখানে উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, ধর্মীয় ও রাজনৈতিক সমাবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এর মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে ১ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের অমর একুশে বইমেলা আয়োজনের প্রস্তুতি নিচ্ছিল বাংলা একাডেমি। মেলার স্টল তৈরির কাজও চলছিল।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]