১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়লো শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি

10

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় শিক্ষা প্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ১১ পর্যন্ত বাড়িয়েছে সরকার। তবে ১৫ অক্টোবরের পর বিশ্ববিদ্যালয় খোলা যাবে বলে জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উপস্থিতিতে করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়সহ টেকনিক্যাল কমিটির মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। সে বৈঠকে এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্রে জানা যায়, সংক্রমণের হার শতকরা ৭ থেকে ৮ ভাগে নেমে এলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। এরমধ্যে মাঠপর্যায়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যে কোনো সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পূর্ণ প্রস্তুতি নিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানগুলো সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ শুরু করেছে।

বৈঠকে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয় খোলা যেতে পারে। তার আগে কোন বিশ্ববিদ্যালয় কতজন শিক্ষক-শিক্ষার্থী টিকা নিয়েছেন তার তথ্য ছক আকারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) পাঠাতে হবে। তার মধ্যে কতজন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন, কতজন এক ডোজ নিয়েছেন, অবাসিক হলের কতজন শিক্ষার্থী টিকার আওতায় এসেছে এ সংক্রান্ত তথ্য ইউজিসিতে পাঠাতে হবে।’

এর আগে একাধিক বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে, খুব শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার এখন নিম্নগামী। কাজেই আমরা আশা করি, সবাই যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলে তাহলে মৃত্যুহার আরও নেমে যাবে। বিশেষজ্ঞদের মত, পাঁচ শতাংশ বা তার কম হলে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়। সেটা মাথায় রেখে টিকার কার্যক্রম ব্যাপকভাবে চালানো হচ্ছে।’

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ শুরু পর গত বছর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং ২৬ মার্চ থেকে লকডাউন ঘোষণা করা হয়। এরপর লকডাউন তুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়ানো হয়। সর্বশেষ ১ সেপ্টেম্বর থেকে পর দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দেওয়া হয়। তবে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা আবার পেছানোর সম্ভাবনা রয়েছে।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]