সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, বইছে শৈত্যপ্রবাহ

28

দিনাজপুরে বইছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। এর প্রভাবে মানুষজন কোণঠাসা হয়ে পড়েছে।

হিমেল হাওয়া ও শীতের তীব্রতায় খেটে খাওয়া মানুষগুলো পড়েছে চরম বিপাকে। তারা কাজে যেতে পারছে না।

এদিকে ঘন কুয়াশার কারণে যানবাহনগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনের বেলা রোদ উঠলেও কনকনে বাতাসে শিশু ও বৃদ্ধ মানুষগুলো কাহিল হয়ে পড়েছে। খুব বেশি প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। দিনাজপুর আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জুর হোসেন জানান, রংপুর বিভাগের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ।

আজ সকাল ৯টা পর্যন্ত দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই শৈত্যপ্রবাহ আরো এক-দুদিন থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে দিনাজপুরে মেডিকেল কলেজ হাসপাতাল, শিশু হাসপাতাল ও সদর হাসপাতালে শীতজনিত রোগীর সংখ্যা বাড়ছে।

আজ বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এই কারণে দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি উত্তরাঞ্চলের কিছু কিছু জায়গায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ ছাড়া, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর আরো জানিয়েছে, রাজশাহী, পাবনা ও নওগাঁ অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদ্যু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় টেকনাফে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

Comments

Bangladesh

Confirmed
528,329
+697
Deaths
7,922
+16
Recovered
473,173
Active
47,234
Last updated: জানুয়ারি ১৯, ২০২১ - ১:৩২ পূর্বাহ্ণ (+০০:০০)