রুশ প্রতিষ্ঠানের সঙ্গে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি

14

রুশ প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে দেশের দ্বিতীয় কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি সই করেছে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ২০১৮ সালের ১২ মে উৎক্ষেপণ করা হয়েছিল। ফরাসি কোম্পানির তৈরি সেই কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ হয়েছিল যুক্তরাষ্ট্র থেকে।

বুধবার বিকালে ভার্চুয়াল আয়োজনে দুই প্রতিষ্ঠানের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য নিশ্চিত করেন।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত মহাকাশ সংস্থা রসকসমসের অঙ্গ প্রতিষ্ঠান গ্লাভকসমসের পক্ষে চুক্তিতে সই করেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দিমিত্রি লসকুতভ। মোস্তাফা জব্বারের উপস্থিতিতে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ও সিইও শাহজাহান মাহমুদ।

মোস্তাফা জব্বার, নিঃসন্দেহে এটা একটা মাইলফলক। কারণ, বাঙালির একটা না, দু’টা স্যাটেলাইট হবে, এটা দেখে হেনরি কিসিঞ্জার হয়ত আত্মহত্যা করত। ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে টেলিযোগাযোগ খাতে তিনটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তার মধ্যে ছিল তৃতীয় সাবমেরিন কেবল স্থাপন, ফাইভ-জি চালু এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ।

মোস্তাফা জব্বার বলেন, এর মধ্যে পরামর্শক নিয়োগ করেছি, তাদের রিপোর্ট পেয়েছি। তারপরে আমরা চূড়ান্ত করেছি, কী ধরনের স্যাটেলাইট করব আমরা। সেগুলো করার পরে আমরা ঠিক করেছি সরকারের দিক থেকে আমরা কাদের দিয়ে এটা করাব। সেটার ভিত্তিতে আজ সহযোগিতার সমঝোতার স্মারক সই করতে পেরেছি।

২০২৩ সালের মধ্যে এ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে বলে জানান মন্ত্রী।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]