মৃত্যুহীন দিনে শনাক্ত ১৮

5

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে মৃত্যুর খবর পাওয়া যায়নি। এ নিয়ে টানা ২৩ দিন মৃত্যুশূন্য দিন দেখলো দেশ। তবে একদিনে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৮ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৯ লাখ ৫২ হাজার ৯৫৭ জন। অন্যদিকে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জন।

আজ শুক্রবার (১৩ মে) স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড ইউনিটের প্রধান ও উপপরিচালক ডা. মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৮৭৯টি চলমান পরীক্ষাগারে চার হাজার ৫৩টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় চার হাজার ৪টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল এক কোটি ৪০ লাখ ৪০ হাজার ৯৭২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯২ লাখ ৭৫ হাজার ৯৭৪টি নমুনা এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৭ লাখ ৬৪ হাজার ৯৯৮টি নমুনা পরীক্ষা করা হয়।

এ সময় সারাদেশে বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৩২৭ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট ১৮ লাখ ৯৮ হাজার ৯৩০ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের শূন্য দশমিক ৪৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯১ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ২৩ ভাগ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। পরে ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয়।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]