‘মিথিলা ফারজানা আপনাকে বলছি’

9729

ডাঃ আশরাফুজ্জামান সজীব: বাংলাদেশের এই ক্রান্তিলগ্নে সব পেশার মানুষকে ঐক্যবদ্ধ থেকেই কাজ করতে হবে, মাননীয় দেশরত্ন শেখ হাসিনার যখন এই আহ্বান ঠিক তখনই আপনি চিকিৎসকদের মনোবল ভাঙতে চেষ্টা করছিলেন এই মুহূর্তের বীর বাহাদুর যোদ্ধা চিকিৎসকদের হেয় প্রতিপন্ন করে। আপনি নিশ্চয়ই জানেন এই মুহূর্তে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে চিকিৎসক সহ সকল স্বাস্থ্যকর্মীরা। ইউরোপ আমেরিকার মতো দেশেও চিকিৎসা না পেয়ে মারা গেছেন এমন খবরও রয়েছে। করোনাকালীন এই সময়ে এদেশের চিকিৎসক সমাজ শুধু সামনাসামনি চিকিৎসাই দিয়ে ক্ষান্ত হননি, বিভিন্নভাবে অর্থদান,খাদ্য সমগ্রী বিতরণ,ফ্রী টেলিমেডিসিন সেবা, রক্তদান থেকে শুরু করে বিভিন্ন সামাজিক কার্যকলাপেও অংশ নিচ্ছেন। ৮ মাসের অন্তঃসত্ত্বা নারী চিকিৎসকটিও সেবাদান থেকে সরে আসেননি যখন কিনা তার থাকার কথা ছিল মাতৃকালীন ছুটিতে। এসবতো আপনাকে স্পর্শ কাতর করবে না। কারণ আপনার রং হলুদ। করোনা পরিস্থিতি নিয়ে বিভিন্ন সময়ে এই চিকিৎসকরাই বলেছেন সাংবাদিকদেরও সাবধানে থাকতে হবে, তাদেরও সুরক্ষা প্রয়োজন।সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধিতেও কাজ করছেন অনবরত নিজের দায়িত্বের বাইরেও।

মিথিলা ফারজানা, অত্যন্ত রহস্যজনক মনে হলো আপনাকে গতকাল ৩০ তারিখ রাতের লাইভ টকশোতে। কিসের এতো দাম্ভিকতা আপনার। সাম্প্রদায়িকতায় হিরো বনে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী মোদি, প্রতাপশালী রাষ্ট্রনায়ক শী জিংপিং সহ পৃথিবীর রাষ্ট্রনায়করা বলছেন সাদা কাপড়ে মোড়ানো ঐ মানুষগুলোই দেবতাতুল্য আসল হিরো তখন আপনার মধ্যে শালীনতা, নারীত্ব আর পেশাদারিত্ব খুঁজে পাচ্ছিলাম না।
শুধুমাত্র সার্টিফিকেট দিয়ে মানুষ যে সত্যিকার অর্থে শিক্ষিত হতে পারে না তার প্রকৃষ্ট উদাহরন হবেন আপনি মিথিলা ফারজানা। শুনুন আপনি যে গভীর Inferiority Complex নিয়ে চিকিৎসকদের অসম্মান করে কথা বলেছেন তা দিয়ে চিকিৎসকরা অসম্মানিত হবে না। কারন আমরা সব ধরনের নির্বোধের কথা গুরুত্ব দেই না । এতে করে আপনিই বরং আপনার পারিবারিক শিক্ষার অভাবটাই পরিষ্কার করলেন ।অবশ্য সাংবাদিক হিসাবে আপনাকে আমি উঁচুমাপের কেউ বলেও মনেও করি না । আপনার প্রেজেন্টেশন আর বাচনভঙ্গিই বলে দেয় যে আপনি কেমন প্রকৃতির মানুষ । তাই লাইম লাইটে থাকতে হলে আপনাকে এলেবেলে কথা বলেই থাকতে হবে সেটা আমি বুঝি । আপনার জন্য করুনা বোধ করছি ।
আপনাকে চ্যালেঞ্জ করে বলছি যদি কখনো আপনার প্রোগ্রামে যাই তাহলে আপনাকে যোগ্যতার পার্থক্যটা পরিষ্কার করে বুঝিয়ে দিয়ে আসতে পারবো । আর হ্যাঁ , আপনার মত দুয়েকজনকে দিয়ে আমি সাংবাদিকদের মুল্যায়নও করি না । কারণ অনেক ভালো সাংবাদিক আছেন যাদের পরিবারকে আমি চিকিৎসা দেই।

চিকিৎসক সমাজের নিকট একান্ত অনুরোধ , এই অপরাধের জন্য ক্ষমা না চাওয়া পর্যন্ত আপনারা কেউ তার প্রোগ্রামে উপস্থিত হবেন না। আপনাকেই বলছি মিথিলা ফারজানা সাবধান! মানুষের মত আচরণ করুন। আল্লাহ্ আপনাকে উত্তম জ্ঞান দান করুন।

লেখক: চিকিৎসক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

Comments

Bangladesh

Confirmed
404,760
Deaths
5,886
Recovered
321,281
Active
77,593
Last updated: অক্টোবর ৩০, ২০২০ - ২:১৮ পূর্বাহ্ণ (+০০:০০)