বেসরকারি খাতকে কোনও টিকা দেবে না সরকার

568

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে বেসরকারি খাতকে সরকার কোনও টিকা দেবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

বেসরকারি প্রতিষ্ঠানগুলো আমদানি করে টিকা দিতে পারবে। তবে সেক্ষেত্রে মূল্য সরকার নির্ধারণ করে দেবে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

আজ সোমবার (১ মার্চ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরে রেড ক্রিসেন্টের কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে স্বাস্থ্য মহাপরিচালক বলেন, করোনাভাইরাস মোকাবিলায় বেসরকারি খাত দেরিতে হলেও এগিয়ে এসেছে। তারা সহযোগিতা না করলে আমাদের পক্ষে এ ভাইরাস মোকাবিলা করা খুবই কঠিন হতো।

তিনি বলেন, বেসরকারি খাতকে টিকা দেওয়ার ব্যাপারে প্রাথমিকে যেসব কথাবার্তা হয়েছিল, সেটার আবার কিছুটা পরিবর্তন হয়েছে। তাদের এখন টিকা আমদানি করার ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। সেক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সবকিছু ঠিক করে দেওয়া হবে যে তারা কত দামে আনবেন, কত দামে বিক্রি করবেন, কীভাবে কী করবেন- সব বলে দেওয়া হবে।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কাছে নিবন্ধিত শিক্ষকদের ডাটা চাওয়া হয়েছে, যত দ্রুত সম্ভব তাদের টিকা দেওয়া হবে।

ডা. খুরশীদ আলম আরও বলেন, আগে শিক্ষক ও পরে শিক্ষার্থীদের টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। শিক্ষকদের টিকা দিতে বয়সসীমা শিথিল করা হয়েছে। বর্তমানে ৪০ বছর ও তদূর্ধ্ব বয়সী শিক্ষকরা অগ্রাধিকারভিত্তিতে টিকা নিতে পারলেও এখন থেকে ৪০ বছরের কম বয়সী শিক্ষকরাও টিকা নিতে পারবেন। এ জন্য টিকা নিবন্ধনের সুরক্ষা অ্যাপে শিক্ষকদের অগ্রাধিকারের তালিকার শীর্ষে আনা হয়েছে। সেখানে ‘শিক্ষক’ নামে নতুন ক্যাটাগরি করা হয়েছে। তবে শিক্ষার্থীদের জন্য সুরক্ষা অ্যাপে এখনো কোনো ক্যাটাগরি করা হয়নি।

এছাড়া টিকা পাওয়া নিয়ে কোনো সংশয় নেই উল্লেখ করে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, সময়মতো সব টিকা আসবে। এটা নিয়ে হাতাশার কিছু নেই।

Comments

Bangladesh

Confirmed
678,937
Deaths
9,661
Recovered
572,378
Active
96,898
Last updated: এপ্রিল ১১, ২০২১ - ১১:৪৭ পূর্বাহ্ণ (+০০:০০)