বিশ্বে বায়ুদূষণে ঢাকা শীর্ষে

8

বায়ুদূষণে বিশ্বের শহরগুলোর মধ্যে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান রয়েছে শীর্ষে। বৈশ্বিক বায়ুমান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক ওয়েবসাইট আইকিউ এয়ার থেকে এ তথ্য জানা গেছে। শুক্রবার তালিকা দেয়া হলেও শনিবার সকাল সাড়ে ৭টা পর্যন্ত ঢাকার অবস্থান একই স্থানে দেখা যায়।

বিশ্বের ৯৬টি বড় শহরের মধ্যে বায়ু দূষণের দিক থেকে ঢাকার পরে রয়েছে পাকিস্তানের করাচি, চীনের শেনইয়াং ও ভারতের দিল্লি। শনিবার সকালে ঢাকায় বায়ুদূষণের মাত্রা ছিল ২৯৪।

এ সময় করাচি, সেনইয়াং ও দিল্লির বায়ুদূষণের মাত্রা ছিল যথাক্রমে ১৯৫, ১৮২, ১৭৮। ওয়েবসাইট আইকিউ এয়ারের তালিকার একেবারে নিচে রয়েছে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকো।

গ্রীষ্মমণ্ডলীয় দেশ হিসেবে বাংলাদেশে ধুলা এমনিতে বেশি। এরপর কয়েক বছর ধরে অনিয়ন্ত্রিতভাবে উন্মুক্ত পরিবেশে নতুন নতুন নির্মাণযজ্ঞ বাড়িয়েছে ধুলাদূষণ। মেট্রোরেলের মতো বড় প্রকল্প, পূর্বাচল সিটি ও বছিলার মতো কিছু অঞ্চল এবং অজস্র ছোট আবাসন প্রকল্প এর মধ্যে রয়েছে।

যোগ হয়েছে মোহাম্মদপুরের বেড়িবাঁধের মতো খানাখন্দে ভরা কিছু রাস্তা। এসব স্থান ছাড়াও রাজধানীর প্রবেশমুখ গাবতলী, যাত্রাবাড়ী, পূর্বাচল, কেরানীগঞ্জ, টঙ্গীসহ আরও কিছু এলাকায় ধুলার আধিক্য দেখা যায়।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ বিধিমালা অনুসারে, এক বছরে বাতাসে প্রতি ঘনমিটারে পিএম ২. ৫ (২. ৫ মাইক্রোমিটার বা এর চেয়ে ছোট ব্যাসের বস্তুকণা) ১৫ মাইক্রোগ্রাম পর্যন্ত অনুমোদিত। কিন্তু শীতে ঢাকার কিছু অঞ্চলে বাতাসে স্বাভাবিকের চেয়ে ১০ গুণ ধুলাও পাওয়া গেছে।

এর আগে, ২০০৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা যায়, ঢাকার বায়ুদূষণে ধুলার অবদান প্রায় ৭৭ শতাংশ

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]