বাংলাদেশ জাতিসংঘের সাধারণ পরিষদের সহসভাপতি নির্বাচিত

10

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে সহসভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে স্থানীয় সময় গতকাল সোমবার অনুষ্ঠিত নির্বাচনে সর্বসম্মতিক্রমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে সহসভাপতি নির্বাচিত হয় বাংলাদেশ।

বাংলাদেশের সঙ্গে ৭৬তম অধিবেশনে সহসভাপতি নির্বাচিত হয়েছে কুয়েত, ফিলিপাইন ও লাওস। বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে, ৭৬তম সাধারণ পরিষদের সভাপতি নির্বাচিত হয়েছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহীদ। নির্বাচনে ১৯১ ভোটের মধ্যে ১৪৩ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন তিনি। সাধারণ পরিষদের সদস্য রাষ্ট্রের সংখ্যা ১৯৩ হলেও এবার ভোটে অংশ নেয় ১৯১টি দেশ। সাধারণ পরিষদের বর্তমান ও ৭৫তম অধিবেশনের সভাপতি তুরস্কের কূটনীতিক ভোলকান বোজকিরের স্থলাভিষিক্ত হবেন আবদুল্লাহ শহীদ।

এর আগে ২০১৬-১৭ মেয়াদে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে সহসভাপতি হিসেবে নেতৃত্ব দেয় বাংলাদেশ।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এক প্রতিক্রিয়ায় বলেন, ‘উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের মতো বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার অবদান বজায় রেখেছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে আস্থা রাখে, এই নির্বাচন তারই বহিঃপ্রকাশ।’

রাবাব ফাতিমা আরও বলেন, ‘বাংলাদেশ বহুপাক্ষিকতার ধারক ও বাহক। বর্তমান বিশ্বের জটিল চ্যালেঞ্জগুলো মোকাবিলার ক্ষেত্রে জাতিসংঘের নেতৃত্বের প্রতি বাংলাদেশ অবিচল বিশ্বাস রাখে।’

Comments

Bangladesh

Confirmed
837,247
+3,956
Deaths
13,282
+60
Recovered
773,752
Active
50,213
Last updated: জুন ১৭, ২০২১ - ১:১৭ পূর্বাহ্ণ (+০০:০০)