বাংলাদেশি চিকিৎসাবিজ্ঞানী আবু আলী সিনাকে হার্ভার্ড ইউনিভার্সিটিতে আমন্ত্রণ

15

হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে কাজ করার সুযোগ পেয়েছেন বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানী ড. আবু আলী ইবনে সিনা। l

বুধবার তিনি নিজের ফেসবুক স্ট্যাটাসে এ তথ্য নিশ্চিত করেছেন।

ড. আবু আলী সিনা তার ফেসবুক স্ট্যাটাসে বলেন, আলহামদুলিল্লাহ, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টারে। কাজের বিষয় অবশ্যই টেন মিনিট ক্যান্সার টেস্ট।

তিনি সবার কাছে দোয়া চেয়েছেন।

প্রসঙ্গত, সাধারণ রক্ত বা বায়োপসি কোষ থেকে সব ধরনের ক্যানসার শনাক্ত করার সহজ ও দ্রুত পরীক্ষা পদ্ধতি আবিষ্কার করেছেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির গবেষকরা। ওই আবিষ্কারের ফলে আগামী দিনে মোবাইল ফোনের মতো সহজ ডিভাইসগুলোর মাধ্যমেও রোগীর ক্যানসার নির্ণয় করা যাবে।

ওই পরীক্ষায় এমন একটি সরঞ্জাম রয়েছে যা গবেষণাগার অনুযায়ী, ১০ মিনিটের মধ্যে পুরো জিনোম পর্যায়ে প্যাটার্ন পরিবর্তনের বিশ্লেষণে সহায়তা করতে সক্ষম।

গবেষণা জার্নালটি ‘নেচার কমিউনিকেশন্স’ এ প্রকাশিত হওয়ার পর আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে দেয়। আলোচিত ওই বিজ্ঞানীদের দলে রয়েছেন বাংলাদেশি তরুণ ড. আবু আলী ইবনে সিনা।

ক্যান্সার নির্ণয়’ বিষয়টি নিয়ে এক সাক্ষাৎকারে ড. আবু আলী ইবনে সিনা বলেছেন, ক্যান্সার নির্ণয়ে এই টেস্টটির পদ্ধতি খুবই সহজ। মানুষের শরীর থেকে রক্ত অথবা টিস্যু স্যাম্পল নিয়ে সেখান থেকে ডিএনএটা বের করে নিতে হবে। এরপর সেই ডিএনএ গোল্ড ন্যানো পার্টিকেলের সঙ্গে মেশানোর পর ক্যান্সার থাকলে এটার কোনো পরিবর্তন হবে না। কিন্তু যদি ক্যান্সার না থাকে তাহলে এটা নীল রঙে পরিবর্তন হবে।’

তিনি জানান, ইলেক্ট্রোকেমিক্যাল বা তড়িৎ রসায়ন পদ্ধতিতেও কারেন্ট সিগন্যাল মেপে এক ধরণের মেশিনের মাধ্যমে ক্যান্সারের এই পরীক্ষা করা সম্ভব। ভবিষ্যতে হয়তো এই মেশিনটি আরও ছোট আকারে তৈরি করা গেলে একসময় মোবাইল ফোনের সাথে মেশিনটি সংযোগ দিয়েই ক্যান্সার নির্ণয় করা যাবে।

Comments

Bangladesh

Confirmed
837,247
Deaths
13,282
Recovered
773,752
Active
50,213
Last updated: জুন ১৭, ২০২১ - ২:৪৭ পূর্বাহ্ণ (+০০:০০)