প্রথম তৃতীয় লিঙ্গের ডাক্তার হলেন ড: ভি. এস প্রিয়া

97

যাদের নাম শুনলে অনেকেই ভাবতেন ট্রেনে নেচে গেয়ে ভিক্ষা করা ছাড়া গতি নেই, তারাই এখন রোল মডেল হয়ে উঠছেন। এর আগে ভারত পেয়েছে যাদের বিচারক হিসেবে। স্কুল টিচার হিসেবে এবার পেলো ডাক্তার! ঘটনাটি কেরলের। যাঁর আসল নাম জিনু সসিধরন। জিনু সসিধরন নামে ছেলে হিসাবে জন্মগ্রহণ করা বর্তমানের প্রিয়া শৈশবকালে নিজের মধ্যে এক সুপ্ত মেয়েকে চিহ্নিত করেছিলেন। তবে তা প্রকাশ করতে সে বিব্রত হয়েছিল।

প্রিয়া জানান,”আমি বুঝতে পেরেছিলাম যে বাল্যকালে বেঁচে থাকা আমার পক্ষে কঠিন হয়ে পড়বে। সুতরাং, কীভাবে এই ঝামেলা থেকে বের হওয়াযায় সে সম্পর্কে গবেষণা শুরু করেছিলাম। প্রথমে আমি আরও উন্নত শিক্ষা নেওয়ার পরিকল্পনা করেছি। সমস্ত নেতিবাচক মন্তব্য উপেক্ষা করে আমি বৈদ্যরত্নম থেকে বিএএমএস শেষ করেছি। পরে আমি মঙ্গলুরু থেকে এমডি নিলাম। পট্টম্বি, কান্নুর ও ত্রিপুনিথুরায় চাকরি করার সময় আমি নিজেকে পরিবর্তনের জন্য প্রস্তুত করছিলাম। আমি যখন ত্রিচুর সীতারাম হাসপাতালে যোগদান করি আর হরমোন চিকিৎসা শুরু করি।”

কেরালার প্রথম তৃতীয় লিঙ্গের চিকিৎসক ডাঃ ভি.এস.প্রিয়া বলেছিলেন “নিজেকে খুঁজে পেয়ে আমি সত্যিই আনন্দিত। আসলে আমি নারীত্ব উদযাপন করছি। আমি নিজের মধ্যে শারীরিক এবং মানসিক বৈষম্যকে সফলভাবে কাটিয়ে উঠলাম। আমার পরিবারের সমর্থন আমাকে এ অর্জনে সহায়তা করেছে। সুতরাং, আমি অন্যান্য বিষয় নিয়ে মাথা ঘামাই না।”

মাস কয়েক আগে, “ডাঃ প্রিয়া একজন পুরুষ থেকে একজন মহিলা হয়ে ওঠার সংগ্রাম সম্পর্কে ব্যাখ্যা করেছিলেন। অস্ত্রোপচার সম্পন্ন হলেও প্রিয়া’র ভয়েস থেরাপি সহ অনেকগুলি চিকিত্সার দরকার হয়। তবে সব বাঁধা পেরিয়ে তিনি আজ মানুষের সেবাকারী ডাক্তার।”

প্রিয়া আরোও জানান,”আমি বিশ্বাস করি জীবন মূল্যবান। সুতরাং, আমার পরিচয় গোপন করার জন্য আমার মুখোশের দরকার নেই। আমি আমার ভবিষ্যতের বিষয়ে মাথা ঘামাই না কারণ আমি কেবল আমার বর্তমানের কথা ভাবছি। আমি আমার জীবনকে নষ্ট করতে আগ্রহী নই।”

Comments

Bangladesh

Confirmed
528,329
Deaths
7,922
Recovered
473,173
Active
47,234
Last updated: জানুয়ারি ১৯, ২০২১ - ৩:০২ পূর্বাহ্ণ (+০০:০০)