নর্দান মেডিকেল শিক্ষার্থীদের সড়ক অবরোধ: কর্তৃপক্ষের বিরুদ্ধে হামলার অভিযোগ

24

রংপুরের নর্দান মেডিকেল কলেজ কর্তৃপক্ষের প্রতারণার প্রতিবাদ ও মাইগ্রেশনের দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। এ সময় কলেজ কর্তৃপক্ষের লোকজন তাঁদের উপর হামলা করেছে বলে অভিযোগ করেছেন তাঁরা।

সোমবার (১ মার্চ) দুপুর ১২টা থেকে দেড়টা পর্যন্ত রংপুর-বুড়িরহাট সড়কের নর্দান মেডিকেল কলেজের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের অভিযোগ, তাঁরা দীর্ঘদিন কলেজ কর্তৃপক্ষের কাছে তাদের সমস্যা সমাধানের জন্য আবেদন জানিয়ে আসছেন। তাঁরা মন্ত্রণালয় ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে যোগাযোগ করেছেন। বারবার রাজধানীতে গিয়ে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছেন। রংপুরে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ঘেরাও করে বিক্ষোভ, মানববন্ধনও করেছেন। তবে এতে কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ গ্রহণ করানি।

হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের সাথে প্রতারণা করেছে উল্লেখ করে শিক্ষার্থীরা জানান, মেডিকেল কলেজটির নিজস্ব শিক্ষক ও হাসপাতাল নেই। নেই মন্ত্রণালয়, বিএমডিসি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনুমোদন। তবুও কলেজ কর্তৃপক্ষ ৩ শতাধিক দেশি-বিদেশি শিক্ষার্থীকে ভর্তি করেছে। সকল অনুমোদনের ব্যাপারে আশ্বাস প্রদান করলেও এখন পর্যন্ত কোনো অনুমোদন পাননি কর্তৃপক্ষ।

এ সময় কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ভর্তি, একাডেমিক ও পরীক্ষার ফি বাবাদ ৩০ থেকে ৩৫ লাখ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ করেন শিক্ষার্থীরা। এ সমস্যা নিরসনে অন্য মেডিকেল কলেজে মাইগ্রেশনের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে তাঁরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

এদিকে অবরোধ চলাকালে কলেজ কর্তৃপক্ষ তাঁদের উপর হামলা করেছেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। এতে তাঁদের বেশ কয়েকজন আহত হয়েছে বলেও জানিয়েছে নর্দান মেডিকেলের আন্দোলনকারীরা।

অবরোধকালে রংপুর-বুড়িরহাট সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়ে। রাস্তার দুই পাশে যানজটের তৈরি হয়। দুপুর একটায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত হয়ে সড়ক ছেড়ে দিতে আহ্বান জানালেও শিক্ষার্থীরা তাদের অবস্থানে অনড় থাকেন।

রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার আলতাফ হোসেন গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দিতে বলা হয়েছে। আমরা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি কিন্তু তাঁরা এখন পর্যন্ত কোনো সাড়া প্রদাণে করেনি। তবে শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দিয়েছেন এবং যান চলাচল স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Comments

Bangladesh

Confirmed
684,756
+5,819
Deaths
9,739
+78
Recovered
576,590
Active
98,427
Last updated: এপ্রিল ১১, ২০২১ - ২:০২ অপরাহ্ণ (+০০:০০)