তরুণ চিকিৎসকদের গবেষণায় উৎসাহ বাড়াতে হবে: কনক কান্তি বড়ুয়া

57

প্রশান্ত মজুমদার: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও ১ম সায়েন্টিফিক কংগ্রেস অন নন-কমিউনিকেবল ডিজিজেস”-এর চেয়ারপারসন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, বাংলাদেশের তরুণ চিকিৎসক ও গবেষকগণ জনস্বাস্থ্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ও রোগসমূহ নিয়ে অনেক গবেষণা করে থাকেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), আইসিডিডিআর,বি-এর যৌথ উদ্যোগে ও ব্রিটিশ মেডিকেল জার্নালের (বিএমজে)-এর সহায়তায় আয়োজিত দেশে প্রথমবারের মত আয়োজিত সায়েন্টিফিক কংগ্রেস-এ এমনসব গবেষণাসমূহ উপস্থাপন করা হচ্ছে।

এই কংগ্রেস তরুণ চিকিৎসক ও গবেষকদের আরো বেশিমাত্রায় গবেষণা কর্মে উৎসাহিত করার সাথে সাথে গবেষণা কর্মসমূহ আন্তর্জাতিভাবে প্রকাশের সুযোগ সৃষ্টি করবে। আজ সোমবার ২১ অক্টোবর ২০১৯ইং তারিখ সকালে অত্র বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হল ও মিল্টন হলে অনুষ্ঠিত দ্বিতীয় দিনের বৈজ্ঞানিক অধিবেশনে তিনি এসব কথা বলেন।

দেশের চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্য গবেষকদের গবেষণা কাজে উৎসাহিত করতে ঢাকায় অনুষ্ঠিত হয় অসংক্রামক রোগের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেস। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), আইসিডিডিআর,বি এবং ব্রিটিশ মেডিকেল জার্নালের (বিএমজে) একটি উদ্যোগ ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশ।

ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন এবং শহীদ ডা. মিল্টন হলে “১ম সায়েন্টিফিক কংগ্রেস অন নন-কমিউনিকেবল ডিজিজেস”-এর বিভিন্ন বৈজ্ঞানিক সেশন অনুষ্ঠিত হয়। আজকের সোমবার ২১ অক্টোবর ২০১৯ইং তারিখ সকালে দ্বিতীয় দিনের অধিবেশনে মানসিক স্বাস্থ্য ও নিউরো ডেভলপমেন্টাল ডিজঅর্ডার, স্ট্রোক, ক্রনিক কিডনি ডিজঅর্ডারসহ বিভিন্ন বিষয়ে সেশন অনুষ্ঠিত হয়।

সেশনে অসংক্রামক রোগ বিষয়ে বিভিন্ন চিকিৎসা ভাবনা, সমস্যার কারণ, রোগতাত্বিক ভাবনা নিয়ে আলোচনা করেন অংশগ্রহণকারী চিকিৎসক ও গবেষকরা।

কংগ্রেসের কনভেনর ও আইসিডিডিআর,বির নন-কমিউনিকেবল ডিজিজ ইনিশিয়েটিভ শাখার প্রধান ডা. আলিয়া নাহিদ বলেন, বাংলাদেশের বাস্তবতায় অসংক্রামক রোগ নিয়ে গবেষণা করছেন চিকিৎসক ও গবেষকরা। তারা কংগ্রেসে বিভিন্ন গবেষণা ফলাফল ও পোস্টার প্রদর্শন করছেন।

অসংক্রামক রোগের নানা মাত্রা ও টেকসই উন্নয়নের কার্যকর বিভিন্ন কৌশলগুলো নিয়ে বিভিন্ন সেশনে আলোচনা করা হচ্ছে।”এনসিডি বিষয়ে প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের লক্ষ্য হলো, একটি শক্তিশালী প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরির মাধ্যমে বাংলাদেশের চিকিৎসা ও জনস্বাস্থ্য বিষয়ক গবেষকদের মধ্যে গবেষণা সহযোগিতা জোরদার করা। কংগ্রেসের মাধ্যমে এনসিডি বিষয়ক বিভিন্ন সেমিনাল কাজগুলো জাতীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে উপস্থাপন ও জানানোর সুযোগ থাকছে।

ক্লিনিকাল রিসার্চ প্ল্যাটফর্ম, বাংলাদেশের কর্তৃক আয়োজিত এই কংগ্রেসে ৯টা ক্যাটাগরিতে দুইশোর ও বেশি সাইয়েন্টিফিক পেপার থেকে বাছাই করা হবে সেরা গবেষণাকে।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]