ডা:শাহজাদা সেলিমের গ্রন্থের মোড়ক উন্মোচন আগামীকাল

75

আগামী ১৪ ফেব্রুয়ারি (শুক্রবার) বিকাল ৪.৩০ মিনিটে অমর একুশে গ্রন্থ মেলাতে ডা:শাহজাদা সেলিমের ‘ডায়াবেটিসঃ জানুন, নিয়ন্ত্রণ করুন’ বিষয়ক গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন ঢাকা বিশ্ব বিদ্যালয়রে মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আব্দুস সামাদ (সভাপতি, জাতীয় কবিতা পরিষদ) এবং অধ্যাপক ডাঃ এম ইকবাল আরসলান, সাবেক ডীন, বেসিক সায়েন্স, বিএসএমএমইউ (সভাপতি, স্বাচিপ)। গ্রন্থটি অনিন্দ্য প্রকাশনা (প্যাভেলীয়ন ০৩১, সোহরাওয়ারদী উদ্যান অংশে) থেকে প্রকাশিত হচ্ছে।

বাংলাদেশে যেমন ডায়াবেটিস রোগীর সংখ্যা বেশি, তেমনি ডায়াবেটিস বৃদ্ধির হারও বেশি। ২০১৯ সনে বাংলাদেশ শীর্ষ ১০ ডায়াবেটিস সংখ্যাধিক্যের দেশের মধ্যে দশম। কিন্তু আরও ভয়াবহ হলো ২০৩০ ও ২০৪৫ সনে বাংলাদেশ নবম অবস্থানে থাকবে।
ডায়াবেটিস এমন একটি রোগ যেটিকে প্রতিরোধ করার যথেষ্ট সুযোগ আছে, কিন্তু একবার ডায়াবেটিসে আক্রান্ত হলে বাকি জীবন ডায়াবেটিস নিয়েই কাটাতে হবে এবং প্রহর গুণতে হবে যে, কখন ডায়াবেটিস সংক্রান্ত জটিলতাগুলো দেখা দেয়। তাই সকল স্তরের মানুষকে জেনে বুঝে সচেতনভাবে ডায়াবেটিস প্রতিরোধের কর্মযজ্ঞে নিজের সামর্থ অনুসারে অংশগ্রহণ করতে হবে। ডায়াবেটিস নিয়ে নিরন্তর গবেষণা চলছে নতুন নতুন ওষুধ যেমন আবিস্কৃত হয়েছে, তেমনই প্রতিরোধ ব্যবস্থাপনার কৌশলও পরিবর্তীত হচ্ছে। কিন্তু সকল কর্মকান্ডের কেন্দ্রে আছেন বর্তমানে ডায়াবেটিসের রোগী ও যাদের ডায়াবেটিস হবার সম্ভাবনা আছে।

Comments

Bangladesh

Confirmed
244,020
+1,918
Deaths
3,234
+50
Recovered
139,860
Active
100,926
Last updated: আগস্ট ৪, ২০২০ - ২:৪৭ অপরাহ্ণ (+০০:০০)