`জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি-২০২২’ গেজেট প্রকাশ

5

‘জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি, বাংলাদেশ-২০২২’ এর গেজেট প্রকাশ করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (০৯ জুন) স্বাস্থ্য অধিদপ্তরে প্রকাশিত অটিজম ও এনডিডি সেলের প্রধান সমন্বয়ক যুগ্নসচিব ডা: এ এম পারভেজ রহিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়েছে, ‘মন্ত্রিপরিষদ বিভাগের পত্র নং-০৪.০০.০০০০.৩১১.০৬.১১১.২২.২৮৯, তারিখ: ২২-০৫-২০২২ খ্রিঃ নং ৪৫.০০.০০০০.১৭১.২২.০০৩.২০১৯ (অংশ) -৩৬- উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, গত ১৯ মে ২০২২খ্রিঃ তারিখের অনুষ্ঠিত মন্ত্রিসভা-বৈঠক ‘জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি,বাংলাদেশ-২০২২’এর অনুমোদন করা হয়েছে। এমতাবস্থায়,উক্ত নীতির বাংলা ও ইংরেজি ভার্সন নির্দেশক্রমে এতদ্সঙ্গে প্রকাশ করা হলো।’

গেজেটের ভূমিকায় বলা হয়েছে, বর্তমান বিশ্বে উন্নয়নশীল ও উন্নত দেশসমূহে মানসিক স্বাস্থ্য ও সুস্থতার গুরুত্ব ক্রমশ স্বীকৃতি পেতে শুরু করেছে। মানসিক সুস্বাস্থ্য ব্যাক্তিকে তার সম্ভাবনা ও সক্ষমতাকে বুঝতে সাহায্য করে, দৈনন্দিন চাপ মোকাবেলা করে উৎপাদনশীল কাজের মাধ্যমে সমাজে ভূমিকা রাখতে সক্ষম করে তোলে।

এর আগে ২৯ মে মন্ত্রীসভার বৈঠকে ‌‘জাতীয় মানসিক স্বাস্থ্য নীতি- ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মানসিক স্বাস্থ্য নীতিতে আত্মহত্যা প্রবণতা ও ঋুঁকি হ্রাস, ই-মানসিক স্বাস্থ্য সেবা, ব্যাপক প্রচারণা, সচেতনতা কার্যক্রম, তাৎক্ষণিক জরুরি উদ্ধার ব্যবস্থা ও অংশীজনকে প্রশিক্ষণের ব্যবস্থাসহ প্রায় ১৫ টি কাজের ক্ষেত্রসমূহ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশে প্রাপ্ত বয়স্কদের মধ্যে ১৮ দশমিক ৭ শতাংশ এবং শিশুকিশোরদের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ ব্যক্তি মানুসিক সমস্যায় বিদ্যমান বলেও নীতিতে উল্লেখ করা হয়।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]