চট্টগ্রাম মেডিকেলে ‘ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার’ চালু

54

রোগীদের দ্রুত সেবা নিশ্চিত করতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চালু হয়েছে ‘ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার’। এর ফলে হাসপাতালের জরুরী বিভাগে সেবা নিতে আসা রোগীদের দ্রুত সেবা দিতে পারবেন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা।

আজ শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করেন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চমেক অধ্যক্ষ অধ্যাপক ডা. শাহেনা আক্তার, চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর, স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক মো. হাসান শাহরীয়ার কবীর, চিকিৎসক নেতা মুজিবুল হক খান, চমেক সার্জারি বিভাগের প্রধান আনোয়ারুল হক ও মেডিসিন বিভাগের অধ্যাপক এম এ হাসান প্রমূখ।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর বলেন, হাসপালের আগের জরুরী বিভাগকে আধুনিকায়ন করা হয়েছে। একই সঙ্গে অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জামে সজ্জিত করে হাসপাতালে ১০০ শয্যার ‘ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার’ ইউনিট চালু করা হয়েছে।

হাসপাতালের পরিচালক আরও বলেন, এখানে রোগীদের সেবায় সার্বক্ষণিক মেডিসিন, সার্জারি, কার্ডিওলজি, অর্থোপেডিক, নাক-কান-গলা এবং অ্যানেসথেসিয়াসহ প্রয়োজনীয় সব বিভাগের একজন করে কনসালটেন্ট থাকবেন। জরুরি রোগ নির্ণয়ের জন্য এক্স-রে, দুটি অপারেশন থিয়েটার (ওটি) স্থাপন করা হয়েছে । এছাড়া পর্যায়ক্রমে হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ) ও ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যাও যুক্ত করার পরিকল্পনা রয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ৪ কোটি টাকা ব্যয়ে আধুনিক এই ‘ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার’ ইউনিট প্রকল্পটি বাস্তবায়ন করে চট্টগ্রাম গণপূর্ত বিভাগ-১।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]