ওমিক্রনের মধ্য দিয়ে শেষ হতে পারে কোভিড মহামারি, আশা ফসির

14

দ্রুত ছড়াতে থাকা ওমিক্রন ধরনটির মধ্য দিয়েই প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারি পর্ব শেষ হতে পারে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফসি।

তাঁর আশা, করোনা এরপর সাধারণ রোগের (এনডেমিক) স্তরে পৌঁছাতে পারে। তবে, তিনি এও বলেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনো আসেনি।

একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর অর্থ হলো, ওই এলাকায় রোগটি থাকবে, মানুষ আক্রান্তও হবে। তবে, এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম। এ রোগের ব্যবস্থাপনাও সহজ হবে। খবর সিএনএনের।

গত সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে দেওয়া বক্তব্য হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফসি এসব কথা বলেন।

ফসি বলেন, ‘ডেলটা ধরনের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুলসংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।’

ফসি আরও বলেন, ‘সেটা তখনই ঘটবে, যদি আমাদের সামনে এমন একটি নতুন ধরনে এসে হাজির না হয়, যা কিনা আগের ধরনের মাধ্যমে শরীরে তৈরি হওয়া প্রতিরোধব্যবস্থাকে ফাঁকি দিতে পারে।’

ফসি অবশ্য বলেন, ‘এমনটাও বলা যাচ্ছে না যে কোভিড-১৯–এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে। বিশেষ করে হাসপাতালে এখনো কোভিড রোগীর ভিড়ের কারণে অনেক চিকিৎসা পিছিয়ে দিতে হচ্ছে। স্কুলগুলো বাধ্য হচ্ছে অনলাইনে ক্লাস নিতে।’

ওমিক্রনের বিপুল বিস্তারের কারণে যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুতর জনবলসংকট দেখা দিয়েছে। আগের যেকোনো সময়ের চেয়ে এখন বেশি কোভিড-১৯ রোগীর সেবা দিতে হচ্ছে। এতে স্বাস্থ্যকর্মীরাও আক্রান্ত হচ্ছেন।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]