আন্তর্জাতিক নার্স দিবস-২০২২ উদযাপন

8

মানব সেবায় অনন্য দায়িত্বপালনকারী নার্সদের স্বীকৃতি ও সম্মান প্রদর্শনের দিন হিসেবে বিশ্বব্যাপী আজ ১২ মে (বৃহস্পতিবার) যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক নার্স দিবস। আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা লেডি ইউথ দ্যা ল্যাম্প খ্যাত এই মহীয়সী নারীর আজ ২০২ তম জন্মবার্ষিকী।

আন্তর্জাতিক নার্সিং কাউন্সিলকর্তৃক নির্ধারিত এবছরের নার্স দিবসের প্রতিপাদ্য “স্বাস্থ্য ব্যবস্থাপনায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্য নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সদের অধিকার সংরক্ষণ করুন”। নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

বর্নাঢ্য র‍্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ফ্লোরেন্স নাইটিংগেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। আন্তর্জাতিক নার্স দিবস২০২২উপলক্ষেএদিনসকাল১১.০০টায়অধিদপ্তরেরমিলনায়তনেএক আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়।আলোচনা সভা ও সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোকমান হোসেন মিয়া, সিনিয়র সচিব, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীতিশচন্দ্র সরকার, অতিরিক্ত সচিব, স্বাস্থ্য শিক্ষা  ও পরিবার কল্যাণ বিভাগ; স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা; স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. আহমেদুল কবীর; স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ; স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. মোঃ আবু ইউসুফ ফকির;পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) জনাব মোঃ রেজাউল করিম (অতিরিক্ত সচিব); বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার জনাব রাশিদা আক্তার; ইউনিভার্সেল মেডিকেল কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান জনাব প্রীতি চক্রবর্তী; বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. বর্ধন জং রানা; কানাডিয়ান হাই কমিশনের উন্নয়ন বিষয়ক উপদেষ্টা জনাব ফারজানা সুলতানা প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার (অতিরিক্তসচিব)।

Comments
[covid19 country="Bangladesh" title="Bangladesh"]