সিএমএসডির পরিচালক পদে প্রশাসনের কর্মকর্তা নিয়োগে উদ্বেগ জানিয়েছে বিএমএ-স্বাচিপ

31

কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক পদে চিকিৎসক কর্মকর্তা নিয়োগ দেওয়ার দাবি তুলেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। সিএমএসডির পরিচালক পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা নিয়োগকে ‘অশনি সংকেত’ বলে মন্তব্য করেছে চিকিৎসকদের শীর্ষ এই দুই সংগঠনের নেতারা। এটি গ্রহণযোগ্য নয় বলেও মন্তব্য করেছেন তারা। এনিয়ে শনিবার জনপ্রশাসন সচিবকে চিঠি দিয়েছে সংগঠন দুটি। সংশ্লিষ্ট একাধিক সূত্রে এ তথ্য মিলেছে।

চিঠিটির অনুলিপি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিবকেও দেওয়া হয়েছে।

শুক্রবার (২২ মে) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে সিএমএসডির পরিচালক পদে আবু হেনা মোরশেদ জামানকে নিয়োগ দিয়েছে সরকার। প্রশাসনের অতিরিক্ত সচিব পদের এই কর্মকর্তা বাংলাদেশ জাতীয ইউনেস্কো কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছিলেন। সিএমএসডির বর্তমান পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদ উল্লাহকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। তার চাকরি সশস্ত্র বাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

বিএমএ’র দাপ্তরিক প্যাডে স্বাচিপকে সঙ্গে নিয়ে যৌথ ওই চিঠিতে বলা হয়, ‘বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ অবগত হয়েছে যে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রশাসন ক্যাডারের একজন অতিরিক্ত সচিবকে পরিচালক, কেন্দ্রীয় ঔষধাগার (সিএমএসডি), স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য সেবা বিভাগ পদে প্রেষণে নিয়োগ করা হয়েছে। বিষয়টি অত্যন্ত উদ্বেগের। কারণ প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা স্বাস্থ্য ব্যবস্থার যাবতীয় চিকিৎসা সামগ্রী ক্রয়ের সাথে কোনোভাবেই সম্পৃক্ত নন। আমাদের জানামতে আজ পর্যন্ত উক্ত পদে চিকিৎসক কর্মকর্তা ব্যতীত কখনোই কাউকে পদায়িত করা হয় নাই।’

বিএমপি সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী এবং স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান এবং মহাসচিব ডা. এম এ আজিজ চিঠিতে স্বাক্ষর করেছেন।

চিঠিতে আরও বলা হয়, ‘নিকট অতীতে উক্ত পদে সামরিক বাহিনীর জ্যেষ্ঠ চিকিৎসক কর্মকর্তাগণই ধারাবাহিকভাবে দায়িত্ব পালন করে আসছিলেন। দেশের এই ক্রান্তিলগ্নে প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তাকে এই পদে নিয়োগ কোনভাবেই গ্রহণযোগ্য নয় এবং ইহা একটি অশনি সংকেতের ইঙ্গিত বহন করছে।’

চিঠিতে আগের মতো একজন চিকিৎসক কর্মকর্তাকে সিএমএসডির পরিচালক পদে নিয়োগ করার ‘জোর দাবি’ জানানো হয়।

Bangladesh

Confirmed
49,534
+2,381
Deaths
672
+22
Recovered
10,597
Active
38,265
Last updated: জুন ১, ২০২০ - ৯:৩২ অপরাহ্ণ (+০০:০০)