মুগদা মেডিকেল কলেজে এন্ড হাসপাতালের পরিচালকের দায়িত্ব পেলেন ডাঃ গোলাম নবী

5336
মুগদা মেডিকেল কলেজে এন্ড হাসপাতালের অধ্যক্ষ ডাঃ শাহ্ গোলাম নবীকে মুগদা মেডিকেল কলেজে এন্ড হাসপাতালের পরিচালক এর দায়িত্ব প্রদান কর হয়েছে। অতিরিক্ত দায়িত্ব হিসাবে তার উপর এ কার্যভার অর্পন করা হয়।
সম্প্রতি মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ পজিটিভ প্রসুতির বাচ্চা ডেলিভারী ও সিজারীয়ান অপারেশন হয়। এ নিয়ে ডাঃ শাহ্ গোলাম নবী তার ফেসবুক পেজে অভিঞ্জতা বর্ণনা করেন যা হুবুহু তুলে ধরা হল-
গত ২০ এপ্রিল মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে কোভিড-১৯ পজিটিভ রোগী ভর্তি সুরু হতেই বিকালে MuMC এর সহঃ অধ্যাপক ডাঃ রুবেলের ফোন খুব উদগ্রীব তার এক ভাবীর করোনা পজিটিভ আবার লেবার পেইন। মুহুর্তের জন্য চিন্তায় পড়ে গেলাম, ভর্তি নিয়ে সঠিক ব্যবস্থাপনা দিতে পারব কিনা! রোগীর কথা চিন্তা করে সিদ্ধান্ত দিলাম ভর্তি করাতে, রোগী ভর্তি হলো, গাইনীর চিকিৎসক দেখলেন, এবং অবজারভেশন এ রাখলেন, নরমাল ডেলিভারীর জন্য অপেক্ষা করছিল! ২১ তারিখে ইকবাল আর্সনাল স্যারের ফোন, কোভিড পজেটিভ রোগী ৩৮ সপ্তাহের প্রেগন্যান্সি জরুরি সিজার লাগবে, আরও বলেন ব্যবস্থা করতেই হবে। কি করব ভাবতে লাগলাম। আসলে খুব তাড়াহুড়া করে কোভিড ডেডিকেটেড হাসপাতাল চালু করতে যেয়ে কিছু বিষয়ে নজর এড়িয়ে গেছে, পরে সেগুলো নজরে আসে। যাক, সিজার বা কোন অপারেশন করতে গেলে অনেক বিষয় চলে আসে, অনেক বিষয়ে ভাবতে হয়।
আমাদের এখানে এনেসথেসিয়ার চিকিৎসকের সংখ্যা খুবই কম তাই ICU তে রোস্টার করার পর OT র জন্য এনাসথেটিস্ট ম্যানেজ করা ভীষন কষ্টকর। এছাড়া চিকিৎসক, নার্স, ওটিবয় সকলের নিরাপত্তা, পোস্ট অপারেটিভ ম্যানেজমেন্ট সর্বোপরি করোনা পজিটিভ পূ্র্ণ হাসপাতালে সদ্য জন্ম নেওয়া বাচ্চার ব্যবস্থাপনা সব বিষয়েই বেশ চ্যালেন্জিং।
সব চ্যালেন্জ ওভারকাম করে আজ রাত ৯.০০টা হতে ১২.০০ টা পর্যন্ত করোনা আক্রান্ত দুজন রোগীর সিজারিয়ান সেকশন করা হলো, আর কোভিড ডেডিকেটেড হাসপাতালে জন্ম নিল বাংলাদেশের প্রথম দুটি কোভিড-১৯ মায়ের শিশুর!
ওটি টিম: ডাঃ রোকসানা আক্তার সুমনা, ডাঃ শিখা, ডাঃ সবুজ, সিনিয়র ওটি স্টাফ নার্স, ওটি বয় great work, তোমরাই ভয়কে জয় করেছ মানবিকতা ও প্রফেশনালিজম দিয়ে! অসংখ্য কৃতজ্ঞতা ও ধন্যবাদ আমার নির্দেশনা মানা ও অনুরোধ রক্ষার জন্য!
# মা দুজন হাসপাতালে এখন পর্যন্ত ভাল আছেন।
# দুটি নবজাতকই ভাল আছে, তাদের হাসপাতালের বাহিরে NICU তে পাঠিয়ে দেওয়া হয়েছে।
ধন্যবাদ , পরিচালক মুমেকহা, ডাঃ কচি ও ডাঃ নাজ সহযোগিতার জন্য।
শেষ কথা: ইচ্ছা আর উদ্দীপনাই শক্তি!

Bangladesh

Confirmed
47,153
Deaths
650
Recovered
9,781
Active
36,722
Last updated: জুন ১, ২০২০ - ৮:৪৭ পূর্বাহ্ণ (+০০:০০)