মাননীয় প্রধানমন্ত্রী! ভিডিও কন্ফারেন্সে আপনাকে ভুল ধারণা দেয়া হয়েছে

664

ডাঃ জাহিদুর রহমান: মাননীয় প্রধানমন্ত্রী, বিশ্বাস করেন ভিডিও কনফারেন্সে বিভিন্ন জেলার প্রতিনিধিদের সাথে কথা বলে আপনি সারা বাংলাদেশ সম্পর্কে যে ধারণা পেয়েছেন সেটি ভুল, ভুল এবং ভুল। কেউ আপনাকে সঠিক তথ্য দেয়নি। সব বাদ দিয়ে শুধু করোনার জন্য বিশেষভাবে প্রস্তুত (!) হাসপাতালগুলোর অবস্থা পর্যবেক্ষণ করুন। একটি, এই রিপিট একটি হাসপাতালেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী একটি করোনা কেয়ার হাসপাতালে যে নূন্যতম উপাদানগুলো থাকা প্রয়োজন, সেগুলো নেই। নেই, নেই এবং নেই। দেশে এত বিশেষজ্ঞ, অথচ এখন পর্যন্ত তারা করোনাভাইরাস মোকাবেলায় একটা মানসম্মত জাতীয় গাইডলাইন কেউ বানাতে পারেননি। নামে করোনা হাসপাতাল, অথচ সেখানে ট্রায়াজ প্রটোকল নেই। কোভিড-১৯ টেস্ট পজিটিভ না হলে কাউকে ভর্তি করা হচ্ছে না।

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি নিশ্চয় অবগত আছেন গত কয়েক বছরে স্বাস্থ্যখাতে কি অবিশ্বাস্য পরিমাণ দূর্নীতি হয়েছে। স্বাস্থ্য ব্যবস্থার গোড়াটাই নড়বড়ে করে ফেলা হয়েছে। আপনাকে শুধু উপরে নতুন রং করে দেখানো হয়, ভিতরে কিছু অবশিষ্ট নেই। চেইন অফ কমান্ড বলে কিছু নেই। আপনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রভাবমুক্ত একদল সৎ, যোগ্য মানুষকে আপনি ব্যক্তিগতভাবে সংযুক্ত করুন। তাদের কাছ থেকে অন্যান্য দেশের গাইডলাইনগুলো সংগ্রহ করুন, সেগুলো আপনাকে বুঝাতে বলুন। তারপর আপনার নিজস্ব ব্যবস্থাপনায় কয়েকজনকে ঐ নাম মাত্র করোনা হাসপাতালগুলোতে পাঠিয়ে দিন। গোপনে, সাদা পোশাকে। তাদের কাছ থেকে প্রকৃত অবস্থা জানুন। তারপর সত্যিকারের বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সব ঠিক করুন।

বঙ্গবন্ধু কণ্যা, অন্য দেশগুলোতে রাষ্ট্র নাগরিকের কাছে যাচ্ছে। ঘরে ঘরে যাচ্ছে, স্বাস্থ্য পরীক্ষা করছে, নমুনা সংগ্রহ করছে। আমরা তো সেটি করছিই না, বরং তাদের হাসপাতালে আসতে বলে হাসপাতালের প্রধান ফটক বন্ধ করে রেখেছি। এর চেয়ে অমানবিক আর কিছু হতে পারে না।

লেখক: অণুজীব বিজ্ঞানী।

Bangladesh

Confirmed
49,534
+2,381
Deaths
672
+22
Recovered
10,597
Active
38,265
Last updated: জুন ১, ২০২০ - ১০:১৭ অপরাহ্ণ (+০০:০০)