বুরুন্ডির কাছে গোলে হেরে বাংলাদেশের বিদায়

7

স্পোর্টস ডেস্ক: বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে দর্শক হয়ে থাকতে হবে স্বাগতিক বাংলাদেশকে। একরাশ স্বপ্নের বিসর্জন দিয়ে সেমিফাইনালে জেমি ডে’র শিষ্যরা ৩-০ গোলে হেরে গেছে আফ্রিকান দেশ বুরুন্ডি’র বিপক্ষে।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের দ্বিতীয় সেমিতে মুখোমুখি হয় ‘বি’ গ্রুপের রানার-আপ বাংলাদেশ এবং ‘এ’ গ্রুপের শীর্ষ দল বুরুন্ডি। দু’দলের জন্য ছিল এটি প্রথম সাক্ষাৎ। যেখানে ফিফা র‌্যাংকিংয়ে বুরুন্ডির চেয়ে ৩৬ ধাপ পিছিয়ে বাংলাদেশ। বুরুন্ডির অবস্থান ১৫১। ১৮৭তম অবস্থানে লাল-সবুজরা।

‘চোট জর্জর’ বাংলাদেশ আগে থেকে যে শঙ্কা করেছিল তাই সত্যি হয়েছে। লাল-সবুজদের রক্ষণভাগের দুর্বলতার সুযোগ নিয়ে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে যায় বুরুন্ডি। বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠেছিল জামাল ভূঁইয়ারা। কিন্তু আক্রমণভাগে সাদ উদ্দীন-রিয়াদুলরা একের পর এক গোলের সুযোগ নষ্ট করেছেন। তবে সুযোগ হাতছাড়া করেনি বুরুন্ডি। দ্বিতীয়ার্ধে কাউন্টার অ্যাটাক থেকে ঠিকই তারা তৃতীয়বারের মতো খুঁজে নেয় স্বাগতিকদের জাল। শেষ পর্যন্ত রক্ষণভাগের ‍দুর্বলতার সুযোগের সেই সদ্ব্যবহারই করেছে বুরুন্ডি।

শনিবার (২৫ জানুয়ারি) ফাইনালে বুরুন্ডি ফাইনালে মুখোমুখি হবে ফিলিস্তিনের বিপক্ষে। বঙ্গবন্ধু গোল্ডকাপে গত আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ফিলিস্তিন।