বইমেলায় শানু-পুতুলের নতুন উপন্যাস

10

শানারেই দেবী শানু একজন অভিনেত্রী, অন্যদিকে পুতুল একজন সৎংগীতশিল্পী। তবে বিগত বেশ কয়েক বছর ধরে একুশে গ্রন্থমেলার প্রায় প্রতিদিনই তাদের একে অন্যের সঙ্গে দেখা হয়েই থাকে। কারণ একজন অভিনেত্রী অন্যজন সংগীতশিল্পী হলেও দুজনই লেখালেখির সাথে সম্পৃক্ত। বিগত বেশ কয়েক বছর ধরেই গ্রন্থমেলায় তাদের বই নিয়মিতভাবে প্রকাশ হচ্ছে। এবারের একুশে গ্রন্থমেলাতেও শানু ও পুতুলের দুটি উপন্যাস প্রকাশিত হয়েছে। অবশ্য শানুর একটি কবিতার বইও প্রকাশিত হয়েছে।

শানুর উপন্যাসের নাম ‘লিপস্টিক’, পুতুলের উপন্যাসের নাম ‘কালো গোলাপের ভিতর থেকে উৎসারিত আলোবৃত্তান্ত’। দুটি বই যথাক্রমে প্রকাশিত হয়েছে ‘অন্বেষা’ ও ‘তাম্রলিপি’ প্রকাশনী থেকে। শানুর কবিতার বই ‘প্রিয়তম মেঘ’ প্রকাশিত হয়েছে অন্বেষা প্রকাশনী থেকে যাতে কবিতা আছে ৯৬টি।

‘লিপস্টিক’ উপন্যাস প্রসঙ্গে শানু বলেন, ‘গ্রন্থমেলার প্রথম দিন থেকেই মেলাতে যাচ্ছি নিয়মিত। অনেকটা সময় স্টলেও বসেও সময় দিচ্ছি। যারা আমার লেখার ভক্ত তাদের সঙ্গেও সময় দিচ্ছি। লিপস্টিক সব নারীর জীবনে ঘটে যাওয়া কোনো না কোনো গল্প, একজন রাত্রির গল্প, একজন অপরাজিতার গল্প, একজন বহ্নির গল্প, একজন তারকা স্নিগ্ধা রহমানের অভিমানের গল্প, নারী শক্তির গল্প, নারী সংগ্রামের গল্প, শুধু নারীদের গল্প নয়; নারী সত্তাকে সম্মান জানানো পুরুষ নীরব ও গহীনেরও গল্প।’

পুতুল তার উপন্যাস প্রসঙ্গে বলেন, ‘আমাদের সমাজে কালো নারীদের প্রতি বর্ণ ঘৃণাই হচ্ছে আমার উপন্যাসের মূল বিষয়বস্তু। প্রথম দিন থেকেই আমি মেলাতে যাচ্ছি। সঙ্গে আমার আব্বা-আম্মাও যাচ্ছেন। বইমেলার সময়টা সত্যি বলতে কি আমি ভীষণ উপভোগ করি। কারণ বইমেলার সময়টা আমি আমার নিজেকে নতুন করেই আবিষ্কার করি প্রতিনিয়ত।’

শানু ও পুতুল জানান, প্রথম দিন থেকেই তারা নিজেদের উপন্যাসের জন্য পাঠকের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছেন। শানু জানান, এবারের গ্রন্থমেলায় বেশ ক’টা দিন থাকতে পারবেন না তিনি। আগামী ৮ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি দুটি নাটকের কাজে ব্যস্ত থাকবেন। আগামী ৮ ও ৯ ফেব্রুয়ারি তিনি জুয়েল শরীফের নির্দেশনায় বিটিভির একটি খন্ড নাটকের কাজ করবেন। ১১ ফেব্রুয়ারি তিনি মানিকগঞ্জে লিটু সাখাওয়াতের নির্দেশনায় ‘মন দরজা’ ধারাবাহিকের শুটিং-এ ব্যস্ত থাকবেন।

এদিকে আগামী ভালোবাসা দিবসে পুতুলের নতুন গান ‘হতাম যদি একটা নদী’ প্রকাশিত হবে রঙ্গন মিউজিকের ইউটিউব চ্যানেলে। গানটি লিখেছেন জামাল হোসেন, সুর করেছেন হূদয় হাসিন। এছাড়াও পুতুল আগামী ৮ ফেব্রুয়ারি কলকাতা যাচ্ছেন সেখানে আগামী ৯ ফেব্রুয়ারি বইমেলাতে সংগীত পরিবেশন করবেন তিনি। ফিরবেন ১০ ফেব্রুয়ারি।

Covid-19 Effects in Bangladesh

164
Confirmed
17
Deaths
33
Recovered