ফয়জুর রহমানের বই বিক্রির দায়িত্ব নিলো ‘স্বপ্ন’

20

চলমান অমর একুশে গ্রন্থমেলায় অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকী ‘‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’’ বইটি নিয়ে দ্রুত পায়ে বইটি বিক্রির জন্য এক স্টল থেকে আরেক স্টলে ছুটছিলেন। জীবনের ৮৬টি বছর পার করেও বয়সের ভারে ক্লান্ত হননি তিনি। বইমেলায় একজন প্রবীণের এমন প্রচেষ্টার বিষয়টি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। শুরু হয় আলোচনা। প্রশংসায় ভাসতে শুরু করেন তিনি।

বিষয়টি নজরে আসে স্বপ্নের এক্সিকিউটিভ ডিরেক্টর সাব্বির নাসিরেরও। ড. ফয়জুর রহমানের বইটি নিজেদের আউটলেটে বিক্রির সিদ্ধান্ত নেন তিনি। প্রতিষ্ঠানটির হেড অব বিজনেস মাহাদি ফয়সাল জানান, সোমবার তিনি ড. ফয়জুর রহমানের সঙ্গে দেখা করে তার বইটি স্বপ্নের প্রিমিয়াম আউটলেটে বিক্রির প্রস্তাব দেন। কথা হয় তার লেখা আরেকটি বই ‘‘তড়িৎ প্রকৌশলের সহজ উপায়’’-এর বিপনণ নিয়েও।

প্রসঙ্গত, ১৯৩৪ সালে ঢাকা জেলার নবাবগঞ্জ থানার চরমধুচারিয়া গ্রামে ফয়জুর রহমানের জন্ম। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে স্নাতক ডিগ্রি অর্জনের পর ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। এরপর ঢাকা মেডিকেল কলেজের অধীনে এসিস্ট্যান্ট এক্সামিনার হিসেবে তার কর্মজীবন শুরু। পরবর্তীতে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে নিউক্লীয় শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের ওপর দীর্ঘদিন গবেষণা করেন। ১৯৯২ সালে প্রতিষ্ঠানটির নিউক্লীয় বিজ্ঞান ও গবেষণা ইস্টিটিউটের পরিচালক হিসেবে অবসরে যান তিনি। পাশাপাশি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি’র রসায়ন বিভাগে শিক্ষকতা করেছেন। তার নিজস্ব গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে লেখা প্রকাশিত হয়েছে।

স্বপ্ন জানিয়েছে, এখন থেকে তাদের আউটলেটে “বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা” বইটি পাওয়া যাবে।