জীবন আমার কাছে সুন্দর সরল সহজ

17

প্রতীক ইজাজ সাংবাদিক: সাংবাদিকতা নিয়ে ভাবি না। ভাবি- চারপাশ, মানুষ নিয়ে। যেভাবে কমে যাচ্ছে সবকিছু- মানুষে মানুষে সম্পর্ক, নীতি ও নৈতিকতা, দায় ও দায়িত্ববোধ, তাতে আমার কেবলই শৈশবে দেখা সেই মুরগির খাবারের দৃশ্যটা মনে পড়ছে।

সবুজ ঘাস। মাঠের এক কোনে বিষ্ঠাজাতীয় কিছু। মুরগিটা সেখানে একবার ঠোঁকর দিচ্ছে, খাচ্ছে। পরে ঘাসে ঘসে ঘসে ঠোঁট মুছছে। আবার ওই নোংরা খাবারে ঠোঁকর দিচ্ছে, খাচ্ছে। আবার ঠোঁট মুছছে। এভাবে সে বারবার ঠোঁট মুছছে, নোংরা খাবার খেয়েই যাচ্ছে।

সভ্য শোভন হতে চর্চা লাগে। শ্রম দিতে হয়। সংযমি হতে হয়। চারপাশ প্রতিবেশ বন্ধূ সহকর্মী স্বজনদের মর্যাদা দিতে হয়। ত্যাগ করতে হয়। সুন্দর পোশাক, সুন্দর চেহারা, পদ-পদবির চাকচিক্যই- জীবন নয়; জীবনটা সুন্দর, অন্যরকম।

আপনার তো কতকিছুই করতে ইচ্ছে করবে। একেবারে গোপন যৌনতা থেকে কুৎসিত কুরুচিময় অসংখ্য স্বপ্ন পূরণে, আপনার ভেতরের পশুটা বারবার আপনাকে প্রলুব্ধ করবে। সুযোগ সুবিধাও দেবে। নেবেন কি না, এমন অশোভন অসুন্দর জীবন যাপনে আপনি যাবেন কি না, তা আপনার ব্যাপার, আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে।

অন্ততপক্ষে আমি এমন নীতি-নৈতিকতা বর্জিত, অসুন্দর জীবন যাপনে অভ্যস্ত মানুষের সঙ্গে নেই। এমন সঙ্গ আমার ভীষন অপছন্দ। আমার কাছে জীবন সুন্দর, সরল, সহজ। ব্যক্তি সম্মান রক্ষায় আমি ত্যাগে অভ্যস্ত, তা যত বড় ও কঠিনই হোক না কেন।

জয় হোক মানুষের।