চিকিৎসক বিদ্বেষী নাটক; বন্ধের দাবি চিকিৎসকদের

227

নিজস্ব প্রতিবেদক: চিকিৎসক বিদ্বেষী ‘ফিরে এসো রুবি’ নামের নাটকটি বন্ধ করার দাবি তুলেছেন চিকিৎসকেরা। তাদের প্রতিবাদে নাটকের পরিচালক দাবি করেছেন, এটি অহেতুক ভুল বুঝাবুঝি।

চিকিৎসক ও নার্স বিদ্বেষী অসংলগ্ন কথামালা জুড়ে দেয়ার অভিযোগ করেছেন তারা। তাদের দাবি, অসংলগ্ন ও ভুল ডায়ালগের মাধ্যমে নাটকটির মাধ্যমে চিকিৎসকদের হেয় করার অপচেষ্টা করা হয়েছে। তবে, নাট্যকার সাগর জাহান বলেছেন, ডায়ালগ না বুঝে অহেতুক ভুল বুঝাবুঝির সৃষ্টি করা হচ্ছে।

রেসপিরেটরি মেডিসিনের সহযোগী অধ্যাপক ডা. আজিজুর রহমান চিকিৎসকের রহমান তাঁর ফেসবুকে লিখেছেন,

“ডাক্তার ডাকতে কইছিনা, ডাক্তাররে ডাক!
কিয়ের ইন্টার্নি, কিয়ের নার্স, এইগুলার বেইল আছে!!”
– কথনে অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব

নার্সরা ইন্টার্নশিপ করে নার্সই হয়, ডাক্তার হয়ে যায় না। আর মেডিকেল স্টুডেন্টরা পাস করার পরই ডাক্তার হয়। ইন্টার্নিতে সে ডাক্তার হিসাবেই ঢোকে। নার্স হিসাবে ঢুকে ডাক্তার হয়ে বের হয় না।

এমনিতেই পুরো দেশ জুড়ে এইসব নিয়ে অস্থিরতার শেষ নাই, আবার নাটক- সিনেমাতে এমন দৃশ্য দেখানো শুরু হয়েছে।

” ফিরে এসোা রুবি” এর রচয়িতা ও পরিচালক বাল্য বন্ধু সাগর জাহানকে বলছি প্রচারিত নাটক অবিলম্বে উঠিয়ে নেয়ার জন্য এবং তৎসঙ্গে নাটক নির্মাণে অশালীন শব্দ চয়নে সাবধানতা অবলম্বন করার জন্য।

নাটকের এ ধরনের উস্কানীমূলক বক্তব্যের কারণে চিকিৎসকদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে বলে মনে করেন ডা. তাসনিম বাকির রাফা। তিনি লিখেছেন, এসব দেখে অনেক প্যাশেন্ট পার্টি ডাক্তার মারতে উৎসাহিত হয় আর নিজেকে হিরো ভাবতে শুরু করে৷

ডা. আজিজুর রহমানের কথার সঙ্গে সহমত প্রকাশ করেছেন ডা. কামরুন নাহার নিলয়। তিনি লিখেছেন, একদম ঠিক বলেছেন। সুন্দর ভাবে প্রকাশ করেছেন। এইজন্যই ওয়ারডে রুগীরা ডাক্তারের নার্স ডাকে। নাটকটি বন্ধ হওয়া উচিত।

নাটকটি নিয়ে সৃষ্ট জটিলতার দায় মানতে নারাজ পরিচালক সাগর জাহান। তার দাবি, ডায়ালগ না বুঝে অহেতুক ভুল বুঝাবুঝির সৃষ্টি করা হচ্ছে। নিজ ফেসবুক ওয়ালে তিনি লিখেছেন,

প্লিজ এই ডায়ালগটা নিয়ে কেউ ভুল ব্যাখ্যা করবেন না.. এখানে মেহেজাবিন বলেছে আমরা, নার্সরা কিছুই করিনা? মানে আমরা হচ্ছে যারা ইন্টার্নশিপ করছে, আর নার্সরা.. শুনতে এক শব্দ লাগছে.. হয়ত আমরা আর নার্স কিছুই করিনা বললে আরো পরিস্কার হতো.. কিন্তু পরের সংলাপ গুলো শুনলেই তো বোঝার কথা.. তারপর সুমনও পরের দৃশ্যে বলেছে সকালের ইন্টানি করা মেয়েটা ডাক্তারের চেয়ে ভালো কাজ করে দিছে.. আবার তারপর পরের দৃশ্যে দেখবেন যখন অপূর্ব হসপিটালে মেহেজাবিনের জন্য আসছে তখন তো বলেছে ওই ইন্টারনিকে ডাক.. তারপরও আপনারা এতো মনোযোগ দিয়ে নাটক দেখেন তার জন্য অনেক ধন্যবাদ.. মাঝে মাঝে আমাদের আপনাদের বোঝায় এমন ভুল হয়.. সো এইটা নিয়ে এভাবে না লিখলে অনেক খুশী হবো.. কৃতজ্ঞ থাকব.. ধন্যবাদ আপনাদের সবাইকে নাটকটা দেখার জন্য… সাগর জাহান

তবে, সাগর জাহানের বক্তব্য মানতে নারাজ চিকিৎসকমহল। আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের এনাটমি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. আফরোজি আহমেদ লিখেছেন, সাগর জাহান সাহেব যতই দাবি করুক মেহজাবিন “আমরা (MBBS ইন্টার্ন) আর নার্সরা” এভাবে আলাদা ভাবে mention করেছে! নাটকটির dialogue বার বার শোনার পরও আমরা দুটো শব্দ থেকে আলাদাভাবে ইন্টার্ন (MBBS) বুঝতে পারছিনা। এখানে মেহজাবিনকে যে কেউ ইন্টার্ন নার্সই মনে করবে।