করোনা ভাইরাসের নতুন নাম কোভিড-১৯

12

চীনে সহস্রাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া করোনা গোত্রের ভাইরাসটির নতুন নাম নির্ধারণ করেছে জাতিসংঘের বিশ্বস্বাস্থ্য সংস্থা (হু)। আনুষ্ঠানিক ঘোষণায় একে কোভিড-১৯’ নাম দেওয়া হয়েছে। গত মঙ্গলবার হু’ প্রধান ডক্টর টেড্রোস আধানম গ্যাব্রিয়েসুস জেনেভায় এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

কোভিড-১৯ নামের ব্যাখ্যাও দেন হু প্রধান। তিনি বলেন, কোভিডের কো (সি এবং ও) দ্বারা করোনা, ভি (ভিআই) দ্বারা ভাইরাস এবং ডি দিয়ে ডিজিস বা রোগকে বোঝানো হচ্ছে। আর ১৯ দিয়ে ছড়িয়ে পড়ার সাল নির্দেশ করা হচ্ছে। খবর এমএসএনের।

চীনের উহান শহরে গত ডিসেম্বর মাসের শেষে সর্বপ্রথম ছড়িয়ে করোনা গোত্রের ভাইরাস। কিন্তু নতুন ভাইরাল স্ট্রেইনটির যথার্থ নামকরণ করা সম্ভব হয়নি। অধিকাংশ গণমাধ্যম একে করোনা ভাইরাস বললেও কেউ কেউ একে চায়না ভাইরাস হিসেবেও উল্লেখ করতে থাকে। এমন প্রবণতা বর্ণবাদি মনোভাব ছড়াবে এমন বিবেচনা থেকেই নতুন করে নামকরণের উদ্যোগ নেয়া হয়।

তাই ভাইরাস প্রাদুর্ভাবের প্রায় ছয় সপ্তাহ পড়েই নতুন নাম কোভিড-১৯ নির্ধারণ করলো হু। নামকরণের পর এখন থেকে ভুল নামে জাতিবিদ্বেষ ছড়িয়ে দেওয়ার কোনো সুযোগ থাকবে না বলেই আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান। তিনি জানান, আগামী দিনে নতুন কোনো করোনা গোত্রের ভাইরাস সংক্রমণ হলে তখন তাকে বর্তমান নামের সঙ্গে মিল রেখে নামকরণ করা হবে।