এফডিএসআর এর পক্ষে এ্যাডভোকেট রবিন  এবং শাম্মিকে ফুলেল শুভেচ্ছা

76

বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন ছাড়া কেউ নামের আগে বা পরে ডাক্তার বা উচ্চতর ডিগ্রি বিষয়ে কোনও কিছুই ব্যবহার করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২০ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এসব আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী জে আর খান রবিন। তাকে সহযোগিতা করেন এ্যাডভোকেট শাম্মি আক্তার।

আজ ২১ জানুয়ারি এফডিএসআর এর পক্ষ থেকে এবং সকল চিকিৎসকদের পক্ষ থেকে এ্যাডভোকেট মো:জে আর খান রবিন  এবং এ্যাডভোকেট শাম্মি আখতারকে হাইকোর্টে জনস্বার্থে তাদের রীটটি করার জন্য ফুলেল অভিনন্দন জানানো হয়। নি:সন্দেহে এই রীটের বাস্তবায়ন হলে বাংলাদেশে চিকিৎসা সেবায় অপচিকিৎসা রোধে যুগান্তকারী পরিবর্তন আসবে বলে জানান এফডিএসআর এর মহাসচিব ডাঃ শেখ আব্দুল্লাহ আল মামুন। এসময় উপস্থিত ছিলেন এফডিএসআর এর চেয়ারম্যান অধ্যাপক ডাঃ আবুল হাসনাৎ মিল্টন, ডাঃফরহাদ মন্জুর, ডাঃলিপন বড়ুয়া, ডাঃমোঃরশিদুল হক রানা, ডাঃ জাহিদুর রহমান,ডাঃ সোহেল, ডাঃনিপু সহ চিকিৎসক নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, আগে যে কেউই ইচ্ছামত নামের পুর্বে ডাঃ লিখতে পারতো ।  এখন থেকে লিখতে হলে কর্তৃপক্ষের অনুমতি লাগবে। আর অনুমতি যারা দিবেন তারা আইনের বাইরে দিতে পারবেন না। আর আইন হল BMDC- রুলস এর ২৯(১) ধারা। যেখানে MBBS/BDS ডিগ্রি ছাড়া কেউ নামের আগে ডাঃ লিখতে পারবে না।

সা.বা