একুশে বইমেলায় শহীদুল্লাহ সিকদারের বইয়ের মোড়ক উন্মোচন

32

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার রচিত “বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাকে ধারণ করে শেখ হাসিনার পথ চলা” এবং “চর্ম ও যৌন রোগ চিকিৎসা” নামক বই দুটির মোড়ক উন্মোচন হয় আজ রোববার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

আজ সোহরাওয়ার্দী উদ্যানে চলমান অমর একুশে বইমেলায় মোড়ক উন্মোচন মঞ্চে আয়োজিত ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান ও সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র এ্যাডভোকেট এ. এম. আমিন উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, “বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাকে ধারণ করে শেখ হাসিনার পথ চলা” এবং “চর্ম ও যৌন রোগ চিকিৎসা” নামক বই ২টি অত্যন্ত সময়োপযোগী ও প্রাঞ্জল ভাষায় রচিত। বঙ্গবন্ধুর আজীবনের লালিত স্বপ্ন হলো একটি শোষণমুক্ত অসাম্প্রদায়িক উন্নত ও সমৃদ্ধির সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ সেই লক্ষ্যেই দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। “বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাকে ধারণ করে শেখ হাসিনার পথ চলা” নামক গ্রন্থটির মাধ্যমে সেই বিষয়টিই সুন্দরভাবে প্রতিফলিত হয়েছে। তিনি বলেন, “চর্ম ও যৌন রোগ চিকিৎসা” বইটি চিকিৎসক, মেডিক্যাল শিক্ষার্থী ও রোগীদের কল্যাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)-এর সভাপতি অধ্যাপক এম ইকবাল আর্সলান তাঁর বক্তব্যে অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদারের লেখক জীবনের সাফল্য কামনা করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার বলেন, ‘মহান মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দৃঢ়তা, ত্রিশ লক্ষ শহীদের স্বপ্ন আমাদের সকল কর্মকান্ডের কেন্দ্রবিন্দুতে অবস্থান করে বলে আমি মনে করি। “বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাকে ধারণ করে শেখ হাসিনার পথ চলা” বইটিতে উদার বাঙালি জাতীয়তাবাদী চেতনায় উদ্ভুদ্ধ অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, শোষণমুক্ত বাংলাদেশ নির্মাণের আকাঙ্খায় আমাদের সমসাময়িক, সামাজিক, রাজনৈতিক বিষয়গুলো তুলে আনার চেষ্টা করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সংগ্রামী, তিনি যোদ্ধা, তিনি দার্শনিক, তিনি শিল্পী, যিনি পিতার অবর্তমানে একই ক্যানভাসে বঙ্গবন্ধুর আদর্শে হাজার বছরের বঞ্চিত বাংলার কৃষক, শ্রমিক, গৃহবধূ, ছাত্র, শিক্ষক, কবি, শিল্পী সাহিত্যিকের স্বপ্ন এবং দর্শনকে নিজস্ব মেধা এবং মনন দিয়ে নিপুনভাবে নিরন্তর এঁকে চলেছেন। “চর্ম ও যৌন রোগ চিকিৎসা” নামীয় বইটি সম্পর্কে তিনি বলেন, কোনো কোনো রোগী আসেন যাদের আদৌ কোন রোগ নেই বা থাকলেও সামান্য রোগ আছে। আবার অনেকে আছেন যারা কিছু জটিল চর্ম ও যৌন রোগ সম্বন্ধে একেবারেই অজানার কারণে অনেক দিন যাবৎ ভুগছেন। মানুষের কাছে ত্বকের সমস্যা সহজভাবে উপস্থাপন করাই এই বইয়ের উদ্দেশ্য।’

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের পূর্ব এবং স্বাধীন বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপট আমার পেশাগত জীবনের পাশাপাশি দেশের এবং সমাজের জন্য কাজ করার প্রতি আমাকে দায়বদ্ধ করেছে। সেই দায় থেকেই জাতির জনকের স্বপ্নকে ধারণ করে মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বনন্দিত শেখ হাসিনা যে অঙ্গিকার নিয়ে কাজ করছেন আমি তাঁর এই মহৎ কর্মের সাথে থাকতে চাই। চিকিৎসা বিজ্ঞানের বইটি উৎসুক রোগীদের কিছু প্রশ্নের উত্তর যোগাবে বলে আমি বিশ্বাস করি। বই দুটি প্রকাশে যারা আমাকে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।